0 0
0
No products in the cart.

Welcome to BanglaTraders Online Marketplace!

ফুট পাম্পের পাইপ

Jan 30, 2023 / By System Admin / in Ecommerce

ফলবাগান, সবজি এবং ধান ক্ষেতে রোগপোকা নিয়ন্ত্রণের জন্য ব্যবহার করা হয় উন্নতমানের ফুট পাম্প। ফুট পাম্প ব্যবহার করে ফল বাগান, লম্বা ও বড় গাছ, খোলা মাঠের সবজি ও ধান ক্ষেতে খুব সহজে স্প্রে করা যাবে। মেশিনের সাথে ৬০ ফুট ৩ লেয়ার বিশিষ্ট কোরিয়ান পাইপ রয়েছে। লম্বা পাইপ হওয়ার জন্য কিটনাশকের ড্রাম এক জায়গা অন্য জায়গায় টেনে বেড়ানো লাগেনা। লম্বা পাইপ দিয়েই চারিদিকে টেনে স্প্রে করতে পারে, এতে সময়, শ্রম এবং খরচ কম হয়।

এই পাম্পের সাহায্যে মাটি থেকে ৩০ ফুট উচ্চতা পর্যন্ত স্প্রে করা যাবে। এছাড়া কেউ যদি এক্সট্রা আরো ৬০ বা ১০০ ফুট পাইপ যুক্ত করতে চায় সেটাও করা যাবে। ফুট পাম্প মেশিনটি ২ সাইজের হয়ে থাকে ৪ ফুট এবং ৩ ফুটের।


 

Ø ফুট পাম্পের পিতল ও এস এস গান এবং পা দানিঃ

ফুট স্প্রে মেশিনে ২ ধরনের গান ব্যবহার করা যায়। একটি হচ্ছে পিতলের এবং আরেকটি এস এস এর। এস এস এর গানের ক্ষেত্রে যে অংশ ধরে স্প্রে করতে হয় সেটি প্লাস্টিকের হয়। আর পাইপ এবং এর মাথা সম্পূর্ণটাই এস এস এর। অপরদিকে পিতলের গানের পাইপ এস এস এর কিন্তু মাথা এবং হ্যান্ডেল অর্থাৎ যেটা চাপ দিয়ে স্প্রে করতে হয় সেটাও পিতলের তৈরি। ফলে মজবুত বেশি হয়।  

একটি আলাদা পাত্র বা ড্রামে কীটনাশক মিশ্রিত পানি থাকে যা সাক্‌শন পাইপের মাধ্যমে টেনে নিয়ে স্প্রে করা হয়। লম্বা পাইপের সাথে যে ট্রিগার থাকে সেটি দিয়ে ইচ্ছামত স্প্রের গতি বাড়ানো বা কমানো যায়।

মেশিনের সাথে থাকা পা দানিতে পা দিয়ে চাপ প্রয়োগ করলেই পানি বের হওয়া শুরু হবে। পায়ে লিভার দন্ড চেপে বায়ুচাপ তৈরি হয় তাই ব্যবহার বেশ সুবিধাজনক। ঢালাই লোহা দিয়ে পা দানি বানানোর ফলে এটি বেশ মজবুত হয়, সহজে ভেঙ্গে যাবেনা।

পাম্পের ভেতর যে স্প্রিং দেওয়া আছে সেটিও পিতলের তৈরি। স্প্রিং এ মোবিল দিয়ে ব্যবহার করলে ৫/১০ বছর পর্যন্ত ব্যবহার করা যাবে।