0 0
0
No products in the cart.

Welcome to BanglaTraders Online Marketplace!

খড় কাটা মেশিন

Jan 30, 2023 / By System Admin / in Ecommerce

·         ভুমিকা

·         কি কি কাজে ব্যবহার করা হয়?

·         মেশিনের বিবরণ

·         কাজের সুবিধা সমূহ

·         কেন ব্যবহার করা দরকার

·          কোন ধরনের মেশিন ব্যবহার লাভজনক?

·          বেকারদের কর্মসংস্থান

কৃষি প্রধান বাংলাদেশে গবাদি পশু পালন একটি লাভজনক ব্যবসা। আর গবাদি পশুর অন্যতম খাবার হচ্ছে খড় ও ঘাস। এইসব খাবার কেটে ছোট ছোট টুকরা করে গবাদি পশুকে খাওয়ানো হয়। প্রচলিত পদ্ধতিতে খড় কাটা বেশ সময় সাপেক্ষ। এতে খরচও ও বেশি । তাই খামারিদের কথা চিন্তা করেই বাজারে এসেছে যান্ত্রিক খড় কাটা মেশিন।  

এই যান্ত্রিক খড় কাটা মেশিন ব্যবহার করে অল্প সময়ে এবং অল্প খরচে শুকনো ও ভেজা খড়, ঘাস ইত্যাদি খুব সহজেই কাটা যায়। বাসা বাড়িতে যে বৈদ্যুতিক তার ব্যবহার করা হয় সেই তার দিয়েই ১.৫ ও ২ হর্স পাওয়ারের মটর চালানো যাবে। এক্ষেত্রে বৈদ্যুতিক খরচ ও অনেক কম হবে। খুব অল্প খরচেই অল্প সময়ে ১ মাসের বিচলি কেটে রাখা যাবে।

বাজারে খড় কাটা মেশিন সাধারণত ২ ধরনের পাওয়া যায়। একটি কভার সহ এবং অপরটি কভার বাদে খড় কাটা মেশিন। কভার সহ মেশিন ব্যবহার করা খুবই সুবিধা জনক। যে কোন দুর্ঘটনার সম্ভাবনা অনেক কম। হাত কাটার ভয় থাকেনা। বাড়ির মহিলা সহ যে কেউ এই মেশিনের সাহায্যে খড় কাটতে পারবে।

যান্ত্রিক খড় কাটা মেশিন উন্নত মানের ঢালাই লোহা দিয়ে তৈরি করা হয়। এছাড়া স্টিল শিট দিয়েও এই মেশিনটি তৈরি হয়ে থাকে। এই মেশিন গুলোর সাইজ নির্ভর করে মেশিনের ডেলিভারি মুখের সাইজের উপর। মেশিনের মুখের সাইজ সাধারনত ৪, ৬.৫, ৭ এবং ৯ ইঞ্চি হয়ে থাকে।

খড় কাটা মেশিনে ২ ও ৪টি ব্লেড থাকে। তবে চাহিদা অনুযায়ী ১ ও ৩ ব্লেড এর ব্যবস্থাও করে দেওয়া যাবে। ১টা ব্লেড দিয়ে ১.৫ ইঞ্চি এবং ২ টা ব্লেড দিয়ে ১/২ ইঞ্চি সাইজ করে খড় কাটা যায়। আর ৩ ও ৪ টা ব্লেড দিয়ে দানাদার বা ভূষি টাইপ খড় বা বিচলি কাটা যায়। যাদের গরু বা ছাগলের সংখ্যা বেশি বা কম তারা যে কোন ব্লেডের মেশিন ব্যবহার করতে পারবে। যখন যে কয়টি ব্লেডের প্রয়োজন সেভাবে ব্লেড খুলে বা লাগিয়ে নিয়ে কাজ করা যাবে। একটি মেশিনের ব্লেড অনেক দিন স্থায়ী হয়। ব্লেডের ধার কমে গেলে সেটি আবার ধার দিয়ে ব্যবহার করা যাবে।

খড় কাটা মেশিনের সাথে আনারসের মত দেখতে একটি যন্ত্রাংশ থাকে যার সাহায্যে শুকনা বা ভেজা সব ধরনের খড় ও ঘাস মেশিনের মুখের ভেতর টেনে নেয়। কিছু মেশিনে আনারসের পরিবর্তে রোলার থাকে। তবে রোলারে ভেজা ঘাসের গোঁড়া শক্ত থাকায় অনেক সময় পিচ্ছিল হয়ে বের হয়ে আসে। সেক্ষেত্রে মেশিনে আনারস ব্যবহার করা সুবিধাজনক।

কিছু মেশিনের সাথে টেবিলের ব্যবস্থা থাকে মটর সেট করার জন্য। তবে টেবিল ছাড়া মটর খাড়াভাবে সেট করলে পাওয়ার বেশি পাওয়া যায়। ৪ ইঞ্চি মুখের ক্ষেত্রে ১.৫ হর্স পাওয়ার, ৬.৫ ও ৭ ইঞ্চি মুখের জন্য ২ হর্স পাওয়ারের মটর ব্যবহার করা হয়। ৯ ইঞ্চি মেশিনের জন্য ২ বা ৩ হর্স পাওয়ার মটরের কার্যক্ষমতা অনেক বেশি হয়।

খড় কাটা এই মেশিনে ২ ধরনের পেনিয়াম লাগানো থাকে । ছোট মেশিনের ক্ষেত্রে স্টিলের ১৫ দাঁতের পেনিয়াম লাগানো থাকে। আর বড় মেশিনের ক্ষেত্রে ৮ দাঁতের ঢালাই পেনিয়াম লাগানো থাকে । ৭ বা ৯ ইঞ্চি ঢালাই পেনিয়াম মোটা দাঁতের এবং মজবুত হয়ে থাকে। মেশিনে থাকা পেনিয়াম বক্স খুলে পেনিয়ামে গিরিজ লাগালে অনেক দিন ভাল থাকে।

৪ইঞ্চি ডেলিভারি মুখের মেশিনের পায়া গুলো ১.৫ ইঞ্চি, ৬.৫ ও ৭ ইঞ্চি মেশিনের ২ ইঞ্চি এবং ৯ ইঞ্চি মেশিনের ২.৩ ইঞ্চি চওড়া এঙ্গেল হয়ে থাকে। মটরের বেল্টের সাইজ ৭০, ৯০, ৯২, ৯৬ ইঞ্চি হয়। বেল্ট সেট করতে ২.৫ প্যাচের পেনিয়াম থাকে।

কভার মেশিনে হুইল থাকতেও পারে নাও পারে তবে কভার বাদে মেশিনে হুইল থাকবে। কভার মেশিনের কভার উন্নত মানের মোটা প্লেইন শিটের তৈরি করা হয়। এই মেশিনের সোজা মুখের মাধ্যমে বিচলি বা ঘাস দ্রুত কেটে বের করে দেয়।

এই যান্ত্রিক খড় কাটা মেশিন ব্যবহার করে অনেক বেকারের কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে। এই মেশিন কিনে অন্যের খড় বা বিচলি, ঘাস কেটে আয়ের সুযোগ হচ্ছে।