0 0
0
No products in the cart.

Welcome to BanglaTraders Online Marketplace!

খড় কাটা মেশিনের যত্ন

Jan 30, 2023 / By System Admin / in Ecommerce


খামারিদের জন্য স্বল্প দামে খড়, ঘাস ও ভুট্টা গাছ কাটার জন্য আধুনিক যান্ত্রিক মেশিন ব্যবহার অনেকাংশে বেড়ে গেছে। এই মেশিন খামারিদের সময় বাঁচানোর পাশাপাশি খরচও কম হয়ে থাকে।

খড় কাটার এই মেশিনটি যাতে দীর্ঘ দিন ব্যবহার করা যায় সেজন্য সঠিক ভাবে যত্ন নেওয়া দরকার। চলুন দেখি এই যান্ত্রিক মেশিন ব্যবহারের কিছু নিয়মাবলী-

Ø অনেক সময় দেখা যায় মেশিন ব্যবহারের সময় অনেক বেশি শব্দ হয়। আবার অনেক দিন ধরে ব্যবহার করার জন্য পেনিয়ামের দাঁত ভেঙ্গে যায়। এই সমস্যা সমাধানে কিছু দিন পর পর মেশিনের পেনিয়াম বক্স খুলে পেনিয়ামে গিরিজ লাগাতে হবে। এতে পেনিয়াম অনেক দিন ভাল থাকবে।

Ø মেশিনের ব্লেড ১০/১৫ দিন পর পর ধার দিতে হবে। ধার দিয়ে ব্যবহার করলে ২ থেকে ৩ বছর পর্যন্ত ব্যবহার করা যাবে।

Ø মেশিনের আনারস নামক যন্ত্র ঠিকভাবে লাগানো না থাকলে খড় বা ঘাস মেশিনের ভেতর টেনে নেয় না । তাই ব্যবহারের আগে আনারসের সাথে যুক্ত নাটগুলো টাইট ভাবে লাগানো আছে কিনা চেক করে নিতে হবে।

Ø মেশিনে ঘাস কাটার সময় হঠাত দেখা যায় যে সঠিক ভাবে টুকরো হয়ে বের হচ্ছেনা। সেজন্য আনারসের মুখের সাথে ব্লেড যাতে লেগে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। যদি আনারসের মুখ আর ব্লেডের মধ্যে ফাকা থাকে তাহলে ঘাস ঠিক মত টুকরো হবেনা। সেক্ষেত্রে ব্লেডের গায়ে লাগানো নাট গুলো ভালোভাবে টাইট দিতে হবে যাতে কোন ফাকা না থাকে।

Ø খড় কাটা মেশিন যাতে বৃষ্টিতে না ভিজে যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

এইভাবে খড় কাটা মেশিন সঠিকভাবে ব্যবহার করলে অনেক দিন ধরে ব্যবহার করা যাবে। 

            





 

Ø কোন ধরনের পেনিয়াম বেশি মজবুত ও কাজ ভালো হয়?

যান্ত্রিক খড় কাটা মেশিন কেনার সময় মেশিনের বিভিন্ন যন্ত্রাংশের কাজ এবং সুবিধা গুলো সম্পর্কে জানা কৃষকদের জন্য খুবই জরুরী। আজকে মেশিনের পেনিয়াম সম্পর্কে কিছু প্রয়োজনীয় তথ্য বিস্তারিত আলোচনা করা হবে-

যান্ত্রিক খড় কাটা কভার মেশিনে ২ ধরনের পেনিয়াম লাগানো থাকে । ছোট মেশিনের ক্ষেত্রে স্টিলের ১৫ দাঁতের পেনিয়াম লাগানো থাকে। স্টীল লোহার পেনিয়াম দীর্ঘ স্থায়ী হয়।

আর বড় মেশিনের ক্ষেত্রে ৮ দাঁতের ঢালাই পেনিয়াম লাগানো থাকে । ৭ বা ৯ ইঞ্চি ঢালাই পেনিয়াম মোটা দাঁতের এবং মজবুত হয়ে থাকে।

ছোট মেশিনে স্টিল পেনিয়াম খুব ভালো কাজ করে। স্টীল লোহার তৈরি পেনিয়ামের দাঁত ক্ষয় হয় কিন্তু সহজে ভেঙ্গে যায় না। ঢালাই লোহার পেনিয়ামের দাঁত আঘাত লাগলে ভেঙ্গে যায়।

মেশিনের পেনিয়াম যাতে অনেক দিন  ব্যবহার করা যায় সেজন্য ভালোভাবে যত্ন নিতে হবে। মেশিনে থাকা পেনিয়াম বক্স খুলে পেনিয়ামে গিরিজ লাগালে অনেক দিন পর্যন্ত ভাল থাকে।


 

খড় কাটা মেশিনের মটরঃ

খামারি ভাইদের জন্য এসে গেছে সল্প দামে খড়,ঘাস ও ভুট্টা গাছ কাটার মেশিন

এতে সময় খরচ দুইটাই বাঁচবে। এটি একটি মটর চালত মেশিন। চলুন মেশিনের মটর সম্পর্কে প্রয়োজনীয় কিছু তথ্য জেনে নেওয়া যাক-

খড় কাটা এই যান্ত্রিক মেশিনের সাথে টেবিলের ব্যবস্থা থাকে মটর সেট করার জন্য। তবে টেবিল ছাড়া মটর খাড়াভাবে সেট করলে পাওয়ার বেশি পাওয়া যায়।

৪ ইঞ্চি মুখের কভার সহ এবং কভার ছাড়া উভয় মেশিনের ক্ষেত্রে ১.৫ হর্স পাওয়ার, ৬.৫ ও ৭ ইঞ্চি মুখের জন্য ২ হর্স পাওয়ারের মটর ব্যবহার করা হয়। ৯ ইঞ্চি মেশিনের জন্য ২ বা ৩ হর্স পাওয়ার মটরের কার্যক্ষমতা অনেক বেশি হয়।

মেশিনের সাথে গাজী, আর এফ এল, এসিআই এর মত ভালো ব্রান্ডের মটর ব্যবহার করা হয়। আর এফ এল মটরের ক্ষেত্রে ৩ মাস এবং এসিআই মটরের ক্ষেত্রে ১ বছর অয়ারেন্টি দেওয়া হয়। 

Ø মেশিনে আনারস নামক যন্ত্রের কাজ ও সুবিধাঃ

খড় কাটা মেশিনের সাথে আনারস বা রোলার এই ২ ধরনের যন্ত্রাংশ থাকে। রোলারের তুলনায় আনারস ব্যবহার করা বেশি সুবিধাজনক। রোলারে ভেজা খড় বা ঘাসের গোঁড়া শক্ত থাকায় অনেক সময় পিচ্ছিল হয়ে বের হয়ে আসে।

তবে আনারসের মত দেখতে যন্ত্রাংশের সাহায্যে শুকনা বা ভেজা সব ধরনের খড় ও ঘাস মেশিনের মুখের ভেতর টেনে নেয়। তাই খামারিরা তাদের মেশিনে আনারস ব্যবহার করতে আগ্রহী বেশি।

আনারস যন্ত্রটি অনেক আগে থেকেই মেশিনে ব্যবহার করা হচ্ছে। এতে এলোমেলো খড় বা বিচলি, ঘাস সব কিছুই সুন্দর ভাবে কেটে বের হয়ে আসে।

 মেশিনের পায়া বা স্ট্যান্ডঃ

কভার সহ এবং কভার ছাড়া খড় কাটা মেশিনের ক্ষেত্রে পায়া বা স্ট্যান্ড কম বেশি হয়ে থাকে। কভার ছাড়া মেশিনে ৪ টা স্ট্যান্ড থাকে। কিন্তু মেশিনে কভার যুক্ত থাকায় এবং ২ হর্স পাওয়ারের মটর লাগানোর জন্য অনেক ভারি হয়। ফলে মেশিনে ৬ টা স্ট্যান্ড বা পায়া ব্যবহার করা হয়েছে যাতে মেশিন চালানোর সময় স্ট্যান্ডের সাহায্যে চাপ ব্যালেন্স করতে পারে।

৪ ইঞ্চি ডেলিভারি মুখের মেশিনের পায়া গুলো ১.৫ ইঞ্চি, ৬.৫ ও ৭ ইঞ্চি মেশিনের ২ ইঞ্চি এবং ৯ ইঞ্চি মেশিনের ২.৩ ইঞ্চি চওড়া এঙ্গেল হয়ে থাকে।