0 0
0
No products in the cart.

Welcome to BanglaTraders Online Marketplace!

হাওয়াই মিঠাই মেশিন

Jan 30, 2023 / By System Admin / in Ecommerce

·        মেশিনের যন্ত্রাংশ

·        মেশিন কিভাবে ব্যবহার করা হয়?

সল্প পুঁজিতে কিভাবে লাভজনক ব্যবসা শুরু করা যায় আজকে এমন একটি বিজনেস আইডিয়া নিয়ে আলোচনা করা হবে।

হাওয়াই মিঠাই এর সাথে আমরা সকলেই পরিচিত। বিশেষ করে ছোটদের কাছে এটি বেশি পছন্দের। শহরে, গ্রামে বা বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে হাওয়াই মিঠাইয়ের দোকান দেখা যায়। সল্প খরচে এই হাওয়াই মিঠাই বিক্রির ব্যবসা শুরু করা বেশ লাভজনক। এটি তৈরিতে যে মেশিন ব্যবহার করা হয় সেটি কোথায় কিনতে পাওয়া যায় এবং কিভাবে ব্যবহার করা যায় চলুন দেখা যাক ।

হাওয়াই মিঠাই মেশিন ২ ধরনের পাওয়া যায়। একটা এস এস এর আরেকটা প্লেইন শিট দিয়ে তৈরি করা হয়। মেশিনের যে অংশে হাওয়াই মিঠাই তৈরি হয় সেই চাকতি এস এস বা প্লেইন শিটের হয়ে থাকে। মেশিনটি চালাইতে হাত দিয়ে হ্যান্ডেল ঘোরাতে হয়। তবে কেউ যদি মটর মেশিনের সাথে লাগিয়ে নিতে চায় সেটাও তৈরি করে দেওয়া যাবে।

মেশিনের নিচের দিকে ল্যাম্পের মত একটা যন্ত্রাংশ আছে যেটা টিন দিয়ে তৈরি। এটার ভেতর স্পিরিট দিতে হয়। এতে হারিকেন বা ল্যাম্পের সলতে দেওয়া থাকে । মেশিনের যে অংশে ল্যাম্প জালানো হয় ঠিক তার উপরে গ্লাসের মত ছোট পাত্র থাকে যার ভেতর চিনি ঢেলে দেওয়া হয়। এরপর ল্যাম্প জালানো হলে তাপে চিনি গলতে শুরু করে। চিনি গলে যখন লাল হয়ে আসে তখন হ্যান্ডেল টি ঘোরানো হয়।

 

যে গ্লাসে চিনি দেওয়া হয়েছে তার নিচে ছোট ছোট ছিদ্র থাকে। যার ফলে চিনি গলে পাতলা হয়ে যাওয়ার পর মেশিন ঘুরালে ঐ ছিদ্র দিয়ে চারিদিকে ছড়িয়ে যায় এবং জালি তৈরি হয়। এরপর কাঠি দিয়ে ঘুরিয়ে হাওয়াই মিঠাইয়ের শেপ দেওয়া হয়।

এই মেশিনে স্পিরিট ব্যবহার করার মুল কারন হচ্ছে তাপ অনেক দ্রুত এবং বেশি হয়। আর কেরোসিন ব্যবহার করলে যেমন গন্ধ হওয়ার সম্ভাবনা থাকে কিন্তু স্পিরিট ব্যবহারে কোন গন্ধ বা কোন ধরনের ধোয়া বের হয়না । 

এই মেশিনটি কিনে সল্প খরচে সবাই ব্যবসা শুরু করতে পারেন। অনলাইনের মাধ্যমে এই মেশিন সারাদেশে ডেলিভারি দেওয়া হয়। ইউটিউবের মাধ্যমে মেশিনে সম্পর্কে বিস্তারিত জানা যাবে।